মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯   আশ্বিন ৩০ ১৪২৬   ১৫ সফর ১৪৪১

তিন দিনের সফরে যুক্তরাজ্যে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

মেহেরপুর বার্তা

প্রকাশিত : ০২:৪২ পিএম, ৩ জুন ২০১৯ সোমবার

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তিন দিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাজ্য যাচ্ছেন। স্থানীয় সময় সোমবার সকাল ৯টায় লন্ডনের স্টানস্টেড বিমানবন্দরে ট্রাম্পকে বহনকারী এয়ার ফোর্স ওয়ান বিমানটি অবতরণ করবে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ট্রাম্প যুক্তরাজ্যে পৌঁছানোর সোমবার সন্ধ্যায় রানীর পক্ষ থেকে বাকিংহাম প্যালেসে নৈশভোজের আয়োজন করা হয়েছে। সেখানে ট্রাম্পের সঙ্গে যোগ দেবেন মার্কিন ফাস্র্ট লেডি মেলানিয়া ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্পের সফরকে কেন্দ্র করে গোটা যুক্তরাজ্যে বিক্ষোভের পরিকল্পনা গ্রহণ করেছে ট্রাম্প বিরোধীরা। বিক্ষোভ হবে দেশটির বড় শহর লন্ডন, ম্যানচেস্টার, বেলফাস্ট, বার্মিংহাম এবং নটিংহামে। এদিকে লন্ডনের মেয়র সাদিক খান ট্রাম্পকে ‘বিংশ শতাব্দীর ফ্যাসিস্ট’ বলে অভিহিত করেছেন।

এই সফরকে উপলক্ষ্য করে প্রেসিডেন্ট ট্রাম্প ব্রিটিশ দৈনিক দ্য সানকে বলেছেন, তিনি কনজারভেটিভ দলের নেতা এবং যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে বরিস জনসনকে সমর্থন দিচ্ছেন। তিনি আরও বলেন, ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার সরকারি প্রক্রিয়ায় ব্রেক্সিট পার্টির নেতা নাইজেল ফারাগেকে যুক্ত করা উচিত।

সোমবার ট্রাম্প ওয়েস্টমিনিস্টার অ্যাবে গির্জা পরিদর্শনে যাবেন। এছাড়া তিনি কর্নত্তয়াল হাউজে প্রিন্স চার্লস এবং ডাচেস অব কর্নত্তয়ালের সঙ্গে সাক্ষৎ করবেন। রাষ্ট্রীয় নৈশভোজে রানীর সঙ্গে থাকবেন ডিউক অ্যান্ড ডাচেস অব ক্যামব্রিজ।