সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

৬৩৭

সুন্দর ছবি পেতে কিছু টিপস

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০১৮  

আর কিছুদিন পর ঈদ। আর ঈদ মানেই এখানে সেখানে বেড়াতে যাওয়া, আর সুন্দর সুন্দর ছবি তোলা। 

ভালো কম্পোজিশন এর একটা ছবিতে সুন্দর পোজ আপনার ছবি আরো আকর্ষণীয় করে তুলবে। কারণ বর্তমান সময়ে সব বয়সের মানুষের কাছেই সেলফি বা ফটো শুট করে ছবি তুলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা অভ্যাসে পরিণত হয়েছে। এই প্রবণতা শুধু তরুণদের নয়, বয়স্ক মানুষের মধ্যেও এই প্রবণতা অনেক।

একটা সুন্দর পোট্রেট ছবির জন্যে পোজ এর গুরুত্ব অনেক। আবার এমনও অনেকে আছেন যাদের ছবি ভালো আসে না বলে ছবি তুলতে চান না, ক্যামেরাকে রীতিমত এড়িয়ে চলেন। ক্যামেরার সামনে ভালো পোজ দেয়ার জন্য আছে কিছু কৌশল। আজ আসুন সেই টিপসগুলো জেনে নিই।

যদি আপনার ছবি তোলার সময় চোখ পিট পিট করার অভ্যাস থাকে তাহলে, ছবি তোলার আগ মুহূর্তে চোখ বন্ধ রাখুন, ক্যামেরা ক্লিক করার আগে আস্তে আস্তে চোখ খুলুন।

যাদের ডাবল চিন আছে তারা ছবি তোলার সময় ঘাড় লম্বা করুন এবং মাথাটা সামনের দিকে এনে চিবুক নিচের দিকে চেপে রাখুন। এতে আপানার হয়তো অস্বস্তি লাগবে কিন্তু সত্যিই ভালো দেখাবে।

আপনার মেকআপ ত্বকের সাথে মিলেছে কিনা দেখুন। যদি আপনার ফাউন্ডেশন ফ্যাকাশে হয় তাহলে ছবি তোলার সময় যখন ফ্ল্যাশ আপনার ত্বকে এসে লাগবে তখন তা ছবিতে অবশ্যই বোঝা যাবে।

আপনার কিছু ভালো ছবি দেখে বোঝার চেষ্টা করুন কেনো এই ছবিগুলোতে আপনাকে ভালো লাগছে। পরবর্তীতে ছবি তোলার সময় সেই বিষয়গুলো মাথায় রাখুন।
গালে ব্লাশন ব্যবহার করুন, হালকা গোলাপি ব্লাশন আপনার মুখের গঠন ভালো দেখাবে।

ক্যামেরার দিকে সরাসরি না দাঁড়িয়ে এক সাইড হয়ে দাঁড়ান এবং মাথাটা ক্যামেরার দিকে ঘুরান। এতে আপনাকে স্লিম দেখাবে।

ছবি তোলার সময় সরাসরি আলোর নীচে দাঁড়াবেন না, এতে মুখে ছায়া পড়তে পারে। প্রাকৃতিক আলোর সামনে দাঁড়ান যেমন- জানালার সামনে বা এমন জায়গায় দাঁড়ান যেখানে নরম আলো এসে আপনার মুখে পড়বে।

ছবি তোলার সময় উজ্জ্বল রঙের কাপড় পরুন। বিশেষ করে মুখের কাছাকাছি যে কাপড় থাকবে তা যেন উজ্জ্বল হয় সেদিকে লক্ষ্য রাখুন। কোনো কোনো সময় কালো রঙও ভালো দেখায়। তবে উজ্জ্বল রঙ এমনকি সাদা রঙও চমৎকার লাগতে পারে।

ছবি তোলার সময় ফটোগ্রাফারের সাথে কোনো হাসির ঘটনা বা কৌতুক করুন। এতে সাবলীল ছবি আসবে।

চুলের বিন্যাস সেভাবেই করুণ যেভাবে আপনাকে বেশি ভালো লাগে। চুল খোলাও হতে পারে আবার বাঁধাও হতে পারে। আপনার পছন্দ এবং লুককে প্রাধান্য দিন।
চেহারার সাথে মেকআপ যেন মানানসই হয় সেই দিকে খেয়াল রাখুন।

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা