বুধবার   ১৯ জুন ২০১৯   আষাঢ় ৬ ১৪২৬   ১৫ শাওয়াল ১৪৪০

৩২

সিরিয়া থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার শুরু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০১৯  

সিরিয়ায় আইসের বিরুদ্ধে লড়াইরত মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটবাহিনী তাদের সৈন্য প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করেছে বলে জানিয়েছেন একজন মুখপাত্র।

মার্কিন জোটবাহিনী 'স্বেচ্ছায় সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহারের সৈন্য প্রত্যাহারের এই প্রক্রিয়া শুরু করেছে। এই কার্যক্রমের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা নির্দিষ্ট কোনও সময়সূচি, স্থান বা সৈন্যদের জানাচ্ছি না,' শুক্রবার বলেন কর্নেল শন রায়ান।

ব্রিটেন ভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি অফ হিউম্যান রাইটস জানিয়েছে, হাসাকেহ প্রদেশের রমলেইন বিমান ঘাঁটি থেকে জোটবাহিনী তাদের উপস্থিতি কমাতে শুরু করেছে।

'বৃহস্পতিবার কিছু আমেরিকান সৈন্য রমিলান বিমান ঘাঁটি থেকে আদের সৈন্য প্রত্যাহার করেছে,' বলেন সংস্থাটির প্রধান রামি আব্দেল রাহমান।

মার্কিন প্রেসিডেন্ট সিরিয়া থেকে সব মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেয়ার পর এই প্রথম সৈন্য প্রত্যাহার করা হল, জানান তিনি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও মধপ্রাচ্য সফরে রয়েছেন এমন সময়ে সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হলো। তিনি যুক্তরাষ্ট্রের সহযোগী দেশগুলোকে সৈন্য যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারের পরিকল্পনার বিষয়ে আশ্বস্ত করছেন বলে জানিয়েছে কাতারের সংবাদমাধ্যম আলজাজিরা।

কায়রোর আমেরিকান ইউনিভার্সিটিতে একটি অনুষ্ঠানে মূলবক্তার ভাষণে বৃহস্পতিবার তিনি যুক্তরাষ্ট্রকে 'শুভ শক্তি' হিসেবে বর্ণনা করেন। তার দেশ আইএসকে সম্পূর্ণ ধ্বংস করতে প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানান তিনি।

মার্কিন জোটবাহিনীতে যুক্তরাষ্ট্র ছাড়াও রয়েছে ব্রিটেন ও ফ্রান্সের সৈন্য। জঙ্গি গোষ্ঠী আইএসের বিস্তার রোধে ২০১৪ সালে এই জোট গঠন করা হয়।

গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অকস্মাৎ এক ঘোষণায় জানান, সিরিয়া থেকে সব মার্কিন সৈন্য প্রত্যাহার করা হবে। সেখানে যুক্তরাষ্ট্রের প্রায় দুই হাজার সৈন্য রয়েছে।

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা
এই বিভাগের আরো খবর