ব্রেকিং:
নয়াপল্টনে ভাংচুরকারী সন্ত্রাসীদের ধরিয়ে দিতে পুলিশের অনুরোধ ৭ নভেম্বরের পর দেশ দখলের হুমকি দিলো বিএনপির দুদু

মঙ্গলবার   ১১ ডিসেম্বর ২০১৮   অগ্রাহায়ণ ২৭ ১৪২৫   ০২ রবিউস সানি ১৪৪০

১৬

লিভারের সমস্যার যত উপসর্গ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৮  

লিভার বা যকৃৎ মানবদেহের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। এটি পরিপাক ক্রিয়ায় প্রধান ভূমিকা পালন করে। শরীরের সব বর্জ্যপদার্থ বের করে শরীরকে সুস্থ রাখাই যকৃৎ বা লিভারের কাজ। কিন্তু  লিভার যদি  স্বাভাবিক কর্মক্ষমতা হারায়, তাহলে মৃত্যু ঝুঁকি বাড়ে। লিভার ঠিক মতো কাজ করছে কিনা বা লিভারে কোন ধরনের অসুস্থতা দেখা দিয়েছে কিনা তা কয়েকটি লক্ষণ বা উপসর্গ দেখে বোঝা যায়। যেমন-

১. যদি হঠাৎ করে খাওয়া-দাওয়ার প্রতি অরুচি বা অনীহা তৈরি হয় তাহলে বিষয়টি অবহেলা করা ঠিক নয়। এটা লিভারের কোন সমস্যার কারণে হতে পারে। 

২. পাঁজরের একটু নীচে, পেটের ডান দিকে ব্যথা হলেও লিভারের সমস্যা দেখা দিতে পারে।

৩. কিছু খেলেই বমি বমি লাগে অথবা সারাক্ষন যদি বমি বমি ভাব থাকে তাহলে বিষয়টি গুরুত্ব দেওয়া উচিত। অনেকসময় ফ্যাটি লিভারের কারণে এরকম হয়। 

৪.হঠাৎ করে যদি গায়ের চামড়া কোনও জায়গায় খুব শুষ্ক হয়ে যায়, খোসা উঠতে থাকে, তাহলে সেটাও লিভারের সমস্যার কারণে হওয়ার সম্ভাবনা থাকে। 

৫. প্রসাব এবং পায়খানার রঙ পরিবর্তিত হলে অবহেলা করা ঠিক নয়। লিভার কিংবা হজমের সমস্যার কারণে এটা হতে পারে। 

৬.যদি হঠাৎ করে চোখের সাদা অংশের রঙ, গায়ের চামড়া হলুদ হতে শুরু তাহলে বুঝতে হবে এটা জন্ডিসের লক্ষণ। এরকম হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। 

৭. যদি  পেটের নিচের অংশ অস্বাভাবিক রকম ফুলে ওঠে এবং দীর্ঘদিন একই অবস্থা থাকে তাহলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। সূত্র : জি নিউজ

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা