শনিবার   ২০ জুলাই ২০১৯   শ্রাবণ ৫ ১৪২৬   ১৭ জ্বিলকদ ১৪৪০

১৬

রোহিঙ্গারা নিরাপত্তার জন্য হুমকি হতে পারে : ব্রিটিশ হাইকমিশনার

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ৯ জুলাই ২০১৯  

ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন বলেছেন, রোহিঙ্গারা বাংলাদেশের নিরাপত্তার জন্য হুমকি হতে পারে। এতো সংখ্যক উদ্বাস্ত থাকলে মাথা চাড়া দিতে পারে উগ্রবাদ।

তিনি আরো বলেন, রাখাইন রাজ্যের উন্নয়ন তাদের নিশ্চয়তা এবং মিয়ানমারের জবাবদিহিতা নিশ্চিত করতে না পারলে রোহিঙ্গাদের প্রত্যাবাসন সম্ভব নয়।

সোমবার দুপুরে রাজধানীতে ডিক্যাব আয়োজিত এক সংবাদ সম্মেলনে ব্রিটিশ হাইকমিশনার এসব কথা বলেন।

ব্রিটিশ হাইকমিশনার বলেন,  চীন ও রাশিয়ার সঙ্গে নয়, জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের মাধ্যমে আন্তর্জাতিকভাবে রোহিঙ্গা সমস্যার সমাধান করতে হবে। কাজটা কঠিন হলেও নিরাপত্তা কাউন্সিলের মাধ্যমে সমাধানই শ্রেয়।

যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট ডিকসন বলেন, সুনির্দিষ্ট করে তারেক রহমানের ব্যাপারে বলছি না। তবে যে কেউই যুক্তরাজ্যের আদালতে আশ্রয় গ্রহণ করলে বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত সরকারের কিছুই করার থাকে না।

সাম্প্রতিক বছরগুলোতে যে ক’জন বৃটিশ হাইকমিশনার ঢাকায় ছিলেন, ডিক্যাব টকে সবার কাছেই সাংবাদিকরা জানতে চান, তারেক রহমানের বিষয়ে। নিজের দায়িত্ব পাওয়ার পর প্রথম ডিক্যাব টকে ডিকসনকেও ব্যাখা করতে হয় বিষয়টি।

গত বছর ২০ হাজারের বেশি বাংলাদেশি ব্রিটিশ ভিসা পেয়েছেন জানিয়ে ডিকসন বলেন, আবেদনকারীদের ৭০ ভাগই ভিসা পান। আরো সহজ করার চেষ্টা চলছে এ প্রক্রিয়া।

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা
এই বিভাগের আরো খবর