শনিবার   ২০ জুলাই ২০১৯   শ্রাবণ ৫ ১৪২৬   ১৭ জ্বিলকদ ১৪৪০

৪১৭

মেহেরপুর এগিয়ে যাচ্ছে ‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের পথে

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৮  

মুক্তিযুদ্ধের সময় গঠিত মুজিবনগর সরকারের স্মৃতিবিজড়িত মেহেরপুর জেলাটি তিনটি উপজেলা নিয়ে গঠিত। ১৯৮৪ সালে কুষ্টিয়া থেকে ভাগ হয়ে আলাদা জেলা হিসেবে আত্মপ্রকাশ করে মেহেরপুর। ভারতের সঙ্গে সীমান্তবর্তী এই জেলাটিতে ২০০৮ সালের নির্বাচনের পর উন্নয়নের এক মহাযজ্ঞ শুরু হয় বলে মনে করেন স্থানীয়রা।

বর্তমানে মেহেরপুর উন্নয়নের এক রোল মডেলে পরিণত হয়েছে। গত এক দশকে জেলার প্রতিটি উপজেলা পরিষদে অত্যাধুনিক সম্মেলন কেন্দ্র নির্মাণ করা হয়; সার্বক্ষণিক বিদ্যুৎ সুবিধার লক্ষ্যে স্থাপন করা হয় উচ্চক্ষমতা সম্পন্ন সৌরপ্যানেল। একই সঙ্গে স্থাপন করা হয় অগ্নি নির্বাপক যন্ত্র।

আওয়ামী লীগ সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে সারাদেশে উন্নয়নের ধারাবাহিকতায় মেহেরপুর জেলায়ও উন্নয়ন অব্যাহত আছে। স্বাস্থ্য, শিক্ষাসহ সরকারি বিভিন্ন দপ্তর ও সেবামূলক প্রতিষ্ঠানের সামনে থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ, যততত্র সড়কের ওপর গাড়ি পার্কিং বন্ধে জেলা পুলিশ কাজ করে যাচ্ছে।

সড়কে শৃঙ্খলা আনতে ইজিবাইক চালকদের সড়কে চলাচলের জন্য পৌরসভা থেকে লাইসেন্স নেয়া বাধ্যতামূলক করা হয়েছে। তাদের চলাচলের জন্যও আলাদা রুট নির্ধারণ করে দেয়া হয়েছে।

এছাড়া মেহেরপুর জেলাকে বাল্যবিবাহমুক্ত জেলা হিসেবে ঘোষণা করা হয়েছে, যা সামাজিক অগ্রগতির একটি বড় সূচক। বজ্রপাতে মৃত্যু রোধে মেহেরপুরজুড়ে ১১ লাখ তালের বীজ বপন করার প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে। এতে অংশ নিচ্ছে স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুর শিক্ষক ও শিক্ষার্থীরা।

২০১৩ সালে মেহেরপুর হাসপাতালটিকে ২৫০ শয্যায় উন্নীত করা হয়। হাসপাতালে স্থাপন করা হয়েছে ৪০ লাখ টাকার আধুনিক যন্ত্রপাতি। হাসপাতালও হয়েছে দালালমুক্ত।

২০১৮-১৯ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের ২৪টি প্রকল্পের কাজ চলছে। এরমধ্যে বিনিয়োগ প্রকল্প রয়েছে ১৬টি এবং কারিগরি সহায়তা প্রকল্প আছে আটটি। এসব প্রকল্পের জন্য বরাদ্দ দেয়া হয়েছে ১৩ হাজার ২২১ কোটি ৭৭ লাখ টাকা। এর মধ্যে বৈদেশিক অর্থায়ন ৭ হাজার ৪৬৫ কোটি ৪৬ লাখ টাকা এবং সরকারের নিজস্ব তহবিলের ৫ হাজার ৯০৬ কোটি ৩৫ লাখ টাকা।

স্থানীয়রা মনে করেন, এসব প্রকল্পের মধ্য দিয়েই মেহেরপুর এগিয়ে চলেছে বর্তমান সরকারের রূপকল্প-২০২১ বাস্তবায়নের দিকে।

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা
এই বিভাগের আরো খবর