ব্রেকিং:
নয়াপল্টনে ভাংচুরকারী সন্ত্রাসীদের ধরিয়ে দিতে পুলিশের অনুরোধ ৭ নভেম্বরের পর দেশ দখলের হুমকি দিলো বিএনপির দুদু

শুক্রবার   ১৪ ডিসেম্বর ২০১৮   অগ্রাহায়ণ ৩০ ১৪২৫   ০৫ রবিউস সানি ১৪৪০

৩০৬

মেহেরপুরবাসীর বিপদের সঙ্গী ‘সেলফ প্রটেক্ট’

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৮  

নাগরিক নিরাপত্তা, জরুরী সাহায্য ও অপরাধ দমনে পুলিশকে সহায়তার জন্য মোবাইল অ্যাপ 'সেলফ প্রটেক্ট' ব্যবহারে সুবিধা পেতে শুরু করেছে মেহেরপুর জেলার মানুষ।

সম্প্রতি জেলার উপকন্ঠ বামনপাড়া মোড় হতে জিনারুল ইসলাম নামের একজন ব্যবহারকারীর স্মার্টফোন চুরি হয়। এরপর এই অ্যাপ ইনস্টলকৃত মোবাইলটি থেকে মোবাইল চোর সিম খুলে তার সিম ব্যবহার করার সময় প্রকৃত মোবাইল মালিকের পূর্বে অ্যাপে সেটআপকৃত পরিবারের আরেকটি মোবাইল ফোনে স্বয়ংক্রিয়ভাবে তার ফোনটির অবস্থান, নতুন সিম নম্বর, আইএমই এসএমএস আকারে চলে যায়। এতে অ্যাপ ব্যবহারকারী তার ফোনটিকে ব্যবহার করছে এটি জানতে পারে এবং পরবর্তী পদক্ষেপে ফোনটি উদ্ধার করতে সক্ষম হয়।

এভাবে প্রতিদিন পুরো জেলা জুড়ে অসংখ্য মানুষ সেবা পাচ্ছে এই অ্যাপ থেকে। অ্যাপ ব্যবহারকারীদের থেকে পুলিশের কাছে প্রতিদিন কমপক্ষে বিভিন্ন বিষয়ে ৫-১০টি সহযোগিতা চাওয়া ও অভিযোগ জমা হচ্ছে এবং পুলিশ তাতে সাড়া দিচ্ছে।

অ্যাপ সম্পর্কে পুলিশ সুপার আনিছুর রহমান বলেন, সেলফ প্রটেক্ট অ্যাপের মাধ্যমে কেউ ভুক্তভোগী আমাদের কাছে কোন সাহায্য চাইলে মেহেরপুর জেলা পুলিশ সঙ্গে সঙ্গেই সাড়া দিচ্ছে। অ্যাপসটি মানুষের অনেক উপকারে আসছে, আশাকরি সারাদেশে এটি অচিরেই কার্যক্রম শুরু করতে পারবে।

অ্যাপটি ডেভোলপ করেছেন দেশীয় অ্যাপ ও সফটওয়ার নির্মাতা প্রতিষ্ঠান উইনকি টেক (Winky Tech)।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সাদ্দাম হোসেন বলেন, সেলফ প্রটেক্ট অ্যাপটি নাগরিক নিরাপত্তায় আমাদের দেশে অগ্রণীভূমিকা পালন করবে।

তিনি জানান, অ্যাপটি ব্যবহার করে নিরাপত্তাবিষয়ক সেবা গ্রহণ করতে পারবেন ব্যবহারকারীরা। স্মার্টফোনে সেলফ প্রটেক্ট অ্যাপ চালু থাকলে বিপদের সময় ফোনের পাওয়ার বাটনটি পরপর তিন-চারবার চাপ দিলে আইনশৃঙ্খলা রক্ষাকারী সদস্য, বন্ধু ও পরিবারের কাছে অবস্থানসহ প্রয়োজনীয় বার্তা যাবে। ফোনে পুলিশ স্টেশন, হাসপাতাল, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স, ব্লাড ব্যাংকের অবস্থান জানার সুবিধা আছে।

তিনি আরও বলেন, ইতিমধ্যেই এটি বাস্তবায়নে সরকারের ডাক, টেলিযোগাযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ হতে উদ্ভাবনীমূলক প্রকল্প হিসেবে ২০১৭-১৮ অর্থবছরে উদ্ভাবনী অনুদান পেয়েছেন।

অ্যাপটির ডাউনলোড করা যাবে https://bit.ly/MySelfProtect এই ঠিকানা থেকে।

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা
এই বিভাগের আরো খবর