মঙ্গলবার   ২৬ মার্চ ২০১৯   চৈত্র ১২ ১৪২৫   ১৯ রজব ১৪৪০

৫২

বইমেলায় তারকাদের বই

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০১৯  

শুরু হয়েছে অমর একুশে গ্রন্থমেলা ২০১৯। ১ ফেব্রুয়ারি থেকেই বইপ্রেমীরা নতুন বইয়ের গন্ধে মেতেছে বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে। প্রতি বছরই মেলায় খ্যাতিমান লেখকদের বই যেমন প্রকাশ হয়, তেমনই তরুণ লেখকদের বইও আসে। ছোট পর্দা ও বড় পর্দার অনেক তারকার বইও প্রকাশ পায়। সেই ধারাবাহিকতায় এই বছরও আসছে বেশ কজন তারকার নতুন বই।

তারকা পরিচিতির বাইরেও অনেক অভিনেতা, অভিনেত্রী, নির্মাতা কণ্ঠশিল্পীদের মাঝে আছে লেখক সত্ত্বা। তাদের বইয়েও সাজবে বইমেলা। যেমন এবার মেলায় আসছে জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা আফজাল হোসেনের চতুর্থ কবিতার বই ‘১৯ নং কবিতা মোকাম’। অনন্যা প্রকাশ করছে এই বইটি।

আফজাল হোসেনের লেখা প্রথম কবিতার বই ‘শুধু একটাই পা’ প্রকাশ হয়েছিল ২০১১ সালে। ২০১৩ সালে প্রকাশ হয় ‘কোনো জোনাকি এ অন্ধকার চেনেনা’ নামের কবিতার বই। গল্প উপন্যাস ও লিখেছেন তিনি। আফজাল হোসেনের লেখা চারটি উপন্যাস হচ্ছে ‘বিরহকাল’, ‘কানামাছি’, ‘পারলেনা রুমকি’ এবং ‘কুসুম ও কীট’। তার ভ্রমণ রচনা হচ্ছে ‘মানস ভ্রমণ’।

মেলায় আরও প্রকাশ হচ্ছে, জনপ্রিয় নির্মাতা অনিমেষ আইচের দ্বিতীয় উপন্যাস ‘অপরিচিত দুপুর’। তাম্রলিপি প্রকাশনীর ১৪ নাম্বার প্যাভিলিয়ননে পাওয়া যাবে বইটি। এবারের বই মেলাতে আসছে ভাবনারও দ্বিতীয় উপন্যাস ‘তারা’। তাম্রলিপি থেকে উপন্যাসটি প্রকাশিত হবে।

এবার অভিনেত্রী শানারেই দেবী শানুর বই আসছে দুইটি। এর মধ্যে একটি উপন্যাস ও একটি শিশুতোষ গল্পের বই। উপন্যাসের নাম ‘একলা আকাশ’ এবং শিশুতোষ গল্পের বইয়ের নাম ‘শানারেই ও তার যাদুর লেইত্রেং’। ‘একলা আকাশ’ প্রকাশ হচ্ছে তাম্রলিপি প্রকাশনা থেকে আর ‘শানারেই ও তার যাদুর লেইত্রেং’ প্রকাশ হচ্ছে অনন্যা প্রকাশনী থেকে।

২০১৭ সালের বইমেলায় শানুর প্রথম কবিতার বই ‘নীল ফড়িং কাব্য’ প্রকাশিত হয়। ২০১৮ সাল বের হয় তিনটি বই ‘এপিটাফ’, ‘অসময়ের চিরকুট’ ও ‘ত্রিভুজ’।

এবার আসছে কণ্ঠশিল্পী পুতুলের দ্বিতীয় উপন্যাস ‘জোসনা রাতে বনে যেভাবে আমাদের যাওয়া হয়ে উঠে না’। তাম্রলিপি প্রকাশনী থেকে প্রকাশ হচ্ছে উপন্যাসটি। এর আগে একুশের বইমেলায় পরপর দুটি কবিতা ও একটি উপন্যাস প্রকাশ করেছেন কণ্ঠশিল্পী পুতুল।

এই মেলায় আরও প্রকাশ হবে সাংবাদিক ও নাট্য নির্মাতা ইরানী বিশ্বাসের দুটি বই। এর মধ্যে একটি হলো- ‘নাট্য সমগ্র’ ও একটি শিশুতোষ গল্পের বই ‘ইচ্ছে জানালা’। নাট্য সমগ্রটি প্রকাশ করেছে আরোয়া প্রকাশনী। ইরানীর লেখা চারটি নাটক থাকছে এই সমগ্রতে। ইচ্ছে জানালা বইটি প্রকাশ করেছে পদক্ষেপ প্রকাশনী।

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা
এই বিভাগের আরো খবর