রোববার   ১৮ আগস্ট ২০১৯   ভাদ্র ৩ ১৪২৬   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

১৭৭

ফেসবুক পাসওয়ার্ড হ্যাক এড়াতে যা করণীয়

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৮  

 

প্রযুক্তির এই জামানায় সামাজিক যোগাযোগ মাধ্যম রয়েছে ভুরি ভুরি। এগুলোর মধ্যে ফেসবুকই জনপ্রিয়তার টপে। তবে ব্যবহারকারী বেশির সঙ্গে সঙ্গে এর সিকিউরিটি একটি বড় ইস্যু হয়ে যায়। এরই মধ্যে অনেকেই ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড হ্যাকের তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন।
প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, বিভিন্ন কারণেই ফেসবুক আইডির পাসওয়ার্ড চলে যেতে পারে অন্যের দখলে। তবে আর দেরি না করে চট জলদি জেনে নেই ফেসবুক পাসওয়ার্ড হ্যাক হওয়ার কিছু কারণ সম্পর্কে-

১. একাউন্ট ফিশিং

এই পদ্ধতিতে হ্যাকার বিভিন্নভাবে আপনাকে লিংক পাঠাবে। হতে পারে ফেসবুক ম্যাসেজে কিংবা আপনার ই মেইলে। এটি অবিকল ফেসবুক থেকে আসা নোটিফিকেশনের মতই লিংক। ব্যবহারকারীরা বুঝতেই পারেন না আসলে এসব ফেসবুকের না। একে বলা হয় ফিশার ওয়েব। অবিকল দেখতে একটি ওয়েবসাইটের মতো হলেও আসলে তা নয়। ফলে যদি ফেসবুক ভেবে লগ ইন করেন তাহলেই আইডি খোয়া যাবে আপনার।

২. ওয়েবসাইটের শেয়ার বাটন

কিছু ব্যক্তিগত ওয়েবসাইট রয়েছে। যেগুলোর শেয়ার বাটন ক্লিক করা ঝুঁকিপূর্ণ। কারণ থার্ড পার্টি ওয়েবসাইটে ছবি শেয়ার করতে সেখানে কিছু অপশন থাকে। আর সেখানে ক্লিক করলেও অনেক সময় আপনার একাউন্ট ও পাসওয়ার্ড হ্যাক হতে পারে।

৩. ফেইক বন্ধুত্ব

অনেক সময় হ্যাকারই ছদ্মবেশে আপনার সঙ্গে খুব ভালো সম্পর্ক গড়ে তুলবে। একে একে আপনার বিষয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে থাকে। একপর্যায়ে আপনাকে ইনবক্সে লিংক পাঠায়। এসব লিংকে না বুঝে ক্লিক করলেই আপনার গোপন পাসওয়ার্ড এবং ইমেইল হ্যাকারের নিয়ন্ত্রণে চলে যাবে।

৪. সাইবার ক্যাফেতে লগ ইন

অনেকেই মাঝেমধ্যে যেখানে সেখানে বসে কম্পিউটারে বসে ফেসবুক ওপেন করেন। এসব ক্ষেত্রে যারা পাবলিক কম্পিউটার যেমন- সাইবার ক্যাফেতে যান, অনেক সময় তারা একাউন্ট লগ আউট করতে ভুলে যান। অথবা অনেকেই লগ ইন করার সময়ে খেয়াল করেন না রিমেম্বার পাসওয়ার্ড দেয়া রয়েছে। এভাবে আপনার অজান্তেই অন্য কেউ আপনার একাউন্ট এ প্রবেশ করে হ্যাক করতে পারে।

৫. ফেসবুক অ্যাপ

ফেসবুকে নানা অ্যাপ রয়েছে। এগুলো ব্যবহারের ক্ষেত্রে সব সময় সাবধান থাকা উচিত। অনেকেই এসব অ্যাপকে নিজের ইমেল একাউন্ট পাসওয়ার্ডসহ নানান তথ্য দিয়ে দেন। যা অনেক ক্ষেত্রেই এরা বিভিন্ন বিজ্ঞাপন সংস্থার কাছে বিক্রি করে। এভাবে ফেসবুক অ্যাপ ব্যবহারের মাধ্যমে নিজের একাউন্ট হারানোর চান্স থাকে।

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা
এই বিভাগের আরো খবর