ব্রেকিং:
নয়াপল্টনে ভাংচুরকারী সন্ত্রাসীদের ধরিয়ে দিতে পুলিশের অনুরোধ ৭ নভেম্বরের পর দেশ দখলের হুমকি দিলো বিএনপির দুদু

সোমবার   ২১ জানুয়ারি ২০১৯   মাঘ ৭ ১৪২৫   ১৪ জমাদিউল আউয়াল ১৪৪০

৪৮

তৈরি করুন সুস্বাদু জলপাইয়ের জেলি

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৮  

জলপাইয়ের জেলি খুবই সুস্বাদু। হাতের কাছে থাকা সামান্য কয়েকটি উপকরণ দিয়েই জলপাই জেলি তৈরি করা যায়। জেলি তৈরি প্রণালী জেনে নিন-

উপকরণ: জলপাই আধা কেজি,চিনি ৩ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, ভিনেগার ১ টেবিল চামচ ও লবণ স্বাদ মতো।

প্রণালী: আধা কেজি জলপাই টুকরো করে কেটে নিতে হবে। জলপাইয়ের টুকরো পানি ও এক চা চামচ লবণ দিয়ে ভিজিয়ে রাখতে হবে। এতে জলপাইয়ের কষ বের হয়ে যাবে আর এর টক ভাবও অনেক কমে যাবে। দুই ঘণ্টা পর জলপাই তুলে নিয়ে নিতে হবে। এবার একটি হাড়িতে এক লিটার পানি গরম করে এর মধ্যে জলপাইগুলো সেদ্ধ করে নিতে হবে। যখন জলপাইগুলো সেদ্ধ হয়ে যাবে তখন চুলা থেকে নামিয়ে পানি ছেঁকে নিতে হবে। ছেঁকে নেয়া পানি একটি হাড়িতে নিয়ে জ্বাল দিতে হবে। এর মধ্যে তিন কাপ চিনি দিয়ে নেড়ে চেড়ে দিতে হবে যাতে চিনি গলে যায়। কিছু সময় জ্বাল দেয়ার পর যখন পানি কমে আসবে, আর একটু আঠালো ভাব হবে, তখন দিতে হবে এক টেবিল চামচ লেবুর রস।

লেবুর রস দিলে পানির রঙ আরও গাঢ় হবে। এবার এক টেবিল চামচ ভিনেগার দিতে হবে যাতে জেলি অনেক দিন পর্যন্ত সংরক্ষণ করা যায়। আরো কিছু সময় জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। জেলি তৈরি হয়েছে কি না বোঝার জন্য একটি চামচ দিয়ে তুলে ঠান্ডা করে নিতে হবে। এবার এটি হাত দিয়ে ধরলে যদি অনেক আঠালো হয়ে থাকে, আর একটা লালচে ব্রাউন কালার ধারণ করে তখন বুঝতে হবে জেলি তৈরি হয়ে গেছে। এবার জেলি চুলা থেকে নামিয়ে নিতে হবে। যে পাত্রে জেলি জমাট করতে চান সে পাত্রে গরম থাকা অবস্থায় ঢেলে নিতে হবে। এবার পাত্রটি নরমাল তাপমাত্রায় রেখে ঠান্ডা করে নিতে হবে। এ জেলি দুই থেকে তিন মাস পর্যন্ত সাধারণ তাপমাত্রায় বা ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন। এভাবেই খুব সহজে বাসায় জলপাইয়ের জেলি তৈরি করে নিতে পারেন।

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা