রোববার   ১৮ আগস্ট ২০১৯   ভাদ্র ৩ ১৪২৬   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

৩০

তিন শতাধিক ফ্লাইটে ঝামেলাবিহীন হজযাত্রা

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ৩ আগস্ট ২০১৯  

রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি আরবের সাউদিয়া এয়ারলাইন্স চলতি বছর কোনো ধরনের ঝামেলা ছাড়াই প্রতিদিন হাজার হাজার বাংলাদেশি হজযাত্রী পরিবহন করছে।

চলতি বছর ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়। গতকাল (২ আগস্ট) পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৬৫টি এবং সাউদিয়া এয়ারলাইন্সের ১৫৬টিসহ ৩২১টি ফ্লাইটে মোট এক লাখ ১২ হাজার ৬০৬ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার ছয় হাজার ৯১৬ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার এক লাখ পাঁচ হাজার ৬৯০ হজযাত্রী রয়েছেন।

গত ২৯ দিনে বিপুল সংখ্যক হজযাত্রী পরিবহন করা হলেও ফ্লাইটের সিডিউল বিপর্যয় কিংবা সেবার মান নিয়ে হজযাত্রীদের কাছ থেকে বড় ধরনের কোনো অভিযোগ পাওয়া যায়নি।

ধর্ম মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জানান, অন্যান্য বছর বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্সের টিকিট কেনাবেচা নিয়ে নয়ছয় হতো। বিভিন্ন এজেন্সি হজযাত্রীর টিকিটের টাকা সম্পূর্ণ পরিশোধ না করে টিকিট বুকিং দিয়ে রাখত। কিন্তু এ বছর প্রত্যেক হজযাত্রীর বিমানের টিকিটের টাকা সম্পূর্ণ পরিশোধের পাশাপাশি হজযাত্রী কোনদিন সৌদি আরব যাবেন তা আগে থেকে অবহিত করতে হচ্ছে। এ কারণে হজফ্লাইটে এবার বড় ধরনের কোনো সিডিউল বিপর্যয় ঘটেনি।

চলতি বছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা এক লাখ ২৬ হাজার ৯২৩ জন। চাঁদ দেখা-সাপেক্ষে এ বছর হজ অনুষ্ঠিত হওয়ার কথা ১০ আগস্ট। ধর্মবিষয়ক মন্ত্রণালয় অনুমোদিত হজএজেন্সির সংখ্যা ৫৯৮টি।

এদিকে পবিত্র হজ পালনে বর্তমানে মক্কায় অবস্থানরত গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম গতকাল (২ আগস্ট) সৌদি আরবের হজ ব্যবস্থাপনা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে খোঁজখবর নেন। পাশাপাশি এবারের সার্বিক হজ ব্যবস্থাপনার কার্যক্রম নিয়ে সন্তোশ প্রকাশ করেন।

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা