শনিবার   ২০ জুলাই ২০১৯   শ্রাবণ ৫ ১৪২৬   ১৭ জ্বিলকদ ১৪৪০

২৫

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ১ জুলাই ২০১৯  

আজ ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস। এটি বিশ্ববিদ্যালয়ের ৯৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯২১ সালের ১ জুলাই যাত্রা শুরু করেছিল প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত বাংলাদেশের সবচেয়ে প্রাচীন এ বিশ্ববিদ্যালয়টি। এর শিক্ষা কার্যক্রমও শুরু হয়েছিল সেদিন।

এ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শিক্ষার্থীসহ দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

রোববার সন্ধ্যায় অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ শুভেচ্ছা ও অভিনন্দন জানান উপাচার্য। এসময় দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়। এতে উপস্থিত ছিলেন- প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনসহ সিনেট ও সিন্ডিকেট সদস্যরা।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এ বছরের ঢাকা বিশ্ববিদ্যালয় দিবসে ‘মুজিববর্ষ ২০২০’ এবং ‘বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উৎসব ২০২১’ এর আগমনী বার্তা প্রকাশ করা হবে।

এ সব আগমনী বার্তা এবং শিক্ষা ও গবেষণার উৎকর্ষ সাধনের লক্ষ্যে একজন এমিরিটাস অধ্যাপকের নেতৃত্বে কমিটি গঠন করা হবে। কমিটির পরামর্শ ও সুপারিশের ভিত্তিতে নতুন কর্মপরিকল্পনা ঠিক করা হবে। এছাড়া বিশ্ব র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান সুসংহত করতে এ কমিটি ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন উপাচার্য। 

এদিকে ঢাবি দিবস উপলক্ষ্যে দিন জুড়ে নেয়া হয়েছে নানা কর্মসূচি। এ সব কর্মসূচির মধ্যে রয়েছে- সকাল ১০টার আগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক- শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের প্রশাসনিক ভবন সংলগ্ন মল চত্ত্বরে জমায়েত, জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় এবং হলসমূহের পতাকা উত্তোলন, পায়রা উড়ানো, কেক কাটা, সঙ্গীত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের উদ্বোধনী সঙ্গীত পরিবেশন এবং উপাচার্যের নেতৃত্বে বর্ণাঢ্য শোভাযাত্রাসহ ছাত্র-শিক্ষক কেন্দ্রে গমন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সোমবার সকাল ১০টায় প্রশাসনিক ভবন সংলগ্ন মল-চত্ত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সারাদিনের কর্মসূচির উদ্বোধন করবেন।

এ ছাড়া সকাল ১১টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ‘গুণগত শিক্ষা, প্রতিবন্ধকতা ও উত্তরণ’ শিরোনামে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ইংরেজি বিভাগের এমিরিটাস অধ্যাপক ড. এ এফ এম সিরাজুল ইসলাম চৌধুরী। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা শোভাযাত্রা ও আলোচনা সভায় অংশ নেবেন।

দিবসটি উপলক্ষ্যে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে দুর্লভ পাণ্ডুলিপি প্রদর্শন করা হবে। চারুকলা অনুষদের উদ্যোগে বেলা ৩টায় শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বায়োমেডিকেল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগের উদ্যোগে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কার্জন হল ভবনের উত্তর-পূর্ব বারান্দায় উদ্ভাবিত চিকিৎসা প্রযুক্তির যন্ত্রপাতি প্রদর্শন করা হবে।

দিবসটি উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে আলোকসজ্জার ব্যবস্থাসহ তিনটি গুরুত্বপূর্ণ প্রবেশপথে সুসজ্জিত তোরণ নির্মাণ করা হয়েছে।

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা
এই বিভাগের আরো খবর