রোববার   ১৬ জুন ২০১৯   আষাঢ় ৩ ১৪২৬   ১২ শাওয়াল ১৪৪০

‘জাকির নায়েককে ফেরত না পাঠানোর অধিকার আছে মালয়েশিয়ার’

আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশিত: ১১ জুন ২০১৯  

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, জাকির নায়েককে ফেরত না পাঠানোর অধিকার আছে মালয়েশিয়ার। তিনি বলেন, এমন পরিস্থিতি এর আগেও হয়েছে।

সাবেক দেহরক্ষী সাইরুল আজহার উমরের ক্ষেত্রে এমনটা হয়েছিল। ২০১৫ সালে মঙ্গোলিয়ান মডেল আলতানতুয়া শারিবুকে হত্যা করায় তার মৃত্যুদণ্ড ঘোষণা করা হয়েছিল। কিন্তু অস্ট্রেলিয়া তাকে ফেরত পাঠায়নি।

তিনি বলেন, আমরা অস্ট্রেলিয়াকে অনুরোধ করেছিলাম যেন তাকে ফেরত পাঠানো হয়। কিন্তু অস্ট্রেলিয়া এই আতঙ্কে ছিল যে, আমরা হয়তো তাকে ফাঁসি দেব।

সোমবার এক বিবৃতিতে মাহাথির মোহাম্মদ বলেন, মোহাম্মদ জাকির নায়েক এটা মনে করছেন যে, তিনি হয়তো ভারতে ফিরে গেলে সঠিক বিচার পাবেন না।

এর আগে জাকির নায়েককে অবৈধ তহবিল থেকে ১৯৩ কোটি রুপি পাচারের ঘটনায় অভিযুক্ত করেছে ভারতের ইনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ইডি)। প্রতিবেদন অনুযায়ী, জুনের ১৯ তারিখের মধ্যে জাকির নায়েকের বিরুদ্ধে জামিনের অযোগ্য গ্রেফতার ওয়ারেন্ট জারির চেষ্টা করে যাচ্ছে ইডি।

এই ওয়ারেন্ট জারি হলে ইন্টারপোলের কাছে আবেদন জানাতে পারবে ভারত। এর মাধ্যমে ইন্টারপোলের সদস্য দেশ মালয়েশিয়াকে জাকির নায়েককে ফেরত পাঠাতে বলা যাবে।

ইডির অভিযোগের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে জাকির নায়েক বলেন, ভারতীয় সংস্থাগুলো আমার ওপর এ ধরনের অভিযোগ চাপিয়ে দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ প্রমাণ না হওয়ায় তারা এখন অর্থ পাচারের অভিযোগ এনেছে। তিনি আরও বলেন, গত দু'বছরে আমার বিরুদ্ধে করা ভারত সরকারের দুটি অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইন্টারপোল।

জাকির নায়েক বলেন, কোন অপরাধ সমাধানের চেষ্টা করছে না ভারতীয় সংস্থাটি। সৌভাগ্যবশত ইন্টারপোল ভারতের রাজনীতি দ্বারা প্রভাবিত হয়নি। ভারতীয় সংস্থাগুলো যেভাবে আমাকে অভিযুক্ত করেছে তারা তা করেনি।

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা
এই বিভাগের আরো খবর