শনিবার   ২০ জুলাই ২০১৯   শ্রাবণ ৫ ১৪২৬   ১৭ জ্বিলকদ ১৪৪০

১৮৩

চোখের যত্নে খাবার

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৮  

 

ছোট থেকে বড় সকলেই কম বেশি চোখের সমস্যায় থাকি। এজন্য অনেকেরই চোখে চশমা ব্যবহার করতে হয়। বর্তমানে ডিজিটাল স্ক্রিনে চোখ রাখার আসক্তির ফলে শিশুদের চোখের জ্যোতি কমে যাচ্ছে। এছাড়া খাদ্য তালিকাও একটি চোখের সমস্যার একটি বড় কারণ। এমন কিছু খাবার রয়েছে যেগুলো আপনি নিয়ম করে খেলে বা শিশুকেও খাওয়ালে চোখের সমস্যা থেকে অনেকটা মুক্তি পেতে পারেন। সে সম্পর্কে জেনে নিন-

১. গাজর চোখের জন্য খুবই উপকারি। কারণ গাজরে রয়েছে ভিটামিন ও বিটা ক্যারোটিন। এছাড়াও গাজরে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ও পটাশিয়াম। যা আমাদের শরীরের জন্য খুবই উপকারি। তাই গাজর খেলে চোখ এবং স্বাস্থ্য দুটোই ভালো থাকবে।

২. অলিভ অয়েল শরীরে পুষ্টি সরবরাহের মাধ্যমে চোখ ভালো রাখতে সাহায্য করে। চাইলে আপনি অলিভ অয়েল দিয়ে রান্না করে খেতে পারেন।

৩. টমেটো চোখ ভালো রাখতে খুবই উপকারি। কারণ টমেটোতে রয়েছে ভিটামিন সি। যা আমাদের দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে ও চোখ ভালো রাখে।

৪. মিষ্টি আলু অনেকেরই পছন্দের। এই আলু চোখ ভালো রাখার জন্য খুবই প্রয়োজন। কারণ মিষ্টি আলুতে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন এ, ভিটামিন ডি ও পটাশিয়াম। যে উপাদানগুলোর সবই আমাদের চোখ ভালো রাখার জন্য খুবই প্রয়োজন।

এ খাবারগুলো নিয়মিত খেলে অনেক দিন পর্যন্ত চোখ ভালো থাকবে। নিয়মিত চোখের যত্ন নিতে হবে। দিনে অন্তত কমপক্ষে চার থেকে পাঁচ বার চোখে পানির ঝাপটা দিতে হবে। এতে চোখের ধূলোবালি দূর হয়ে যাবে। আর চোখে কোনো ধরনের সমস্যা অনুভব করলে সঙ্গে সঙ্গে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা