বুধবার   ১৯ জুন ২০১৯   আষাঢ় ৬ ১৪২৬   ১৫ শাওয়াল ১৪৪০

৬০

ঘরেই তৈরী করুন ইতালিয়ান খাবার

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০১৯  

রাজধানীতে ইতালিয়ান খাবারের বেশ কয়েকটি রেঁস্তেরা রয়েছে। কিন্তু, ঢাকার বাইরের রেঁস্তেরাগুলোতে ইতালিয়ান খাবারের আয়োজন নেই বললেই চলে। এ নিয়ে চিন্তার আর কোনো কারণ নেই, ঘরে বসেই তৈরী করতে পারেন ইতালিয়ান খাবার। চিকেন কারি ও মনস্টার মিটবল-রেসিপি দুটো থাকলো আজকের আয়োজনে-

চিকেন কারি

উপকরণ: ফুলকপি, বাঁধাকপি, পেপে, গাজর, বেবিকর্ন, শিম ও মটরশুটি কিউবা করে কাটা ৪ কাপ, মুরগী (হাড্ডি ছাড়া) ১ কাপ, পেঁয়াজ পাতা লম্বা করে কাটা ১ কাপ, আদা বাঁটা ১ চা চামচ, গোল মরিচ ১/২ চা চামচ, প্যাপরিকা পাউডার ১টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ, লেবুর সস ১টেবিল চামচ, জলপাই তেল ও লবন পরিমাণ মতো।

প্রণালি: মুরগীর মাংস ছোট করে কাটুন। তারপর আদা বাটা, রসুন বাটা, সয়া সস, লবন, লেবুর রস ও গোল মরিচ দিয়ে মেরিনাট করে রাখুন ৩০ মিনিট।

প্যানে তেল গরম করুন। পেয়াজ পাতা দিন, দুই মিনিট হালকা আঁচে ভাজুন। তারমধ্যে মেরিনেট করা মুরগীর মাংস দিন। সিদ্ধ হওয়া পর্যন্ত মাঝারি আঁচে ভাজুন। মাংস সিদ্ধ হলে সবজি দিন। সবজি সিদ্ধ হবার জন্য হালকা পানি দিন। সবজি খুব বেশি নরম করার প্রয়োজন নেই। সিদ্ধ হয়ে গেলে, লবন ও প্যাপরিকা দিন।

নেড়ে-চেড়ে লেবুর রস দিয়ে চুলা থেকে নামান। নামানোর আগে ধনেপাতা ও কাঁচা মরিচ দিতে পারেন। এরপর সবজির ওপরে টমেটো, শশা, ক্যাপসিকাম দিয়ে পরিবেশন করতে পারেন।

মনস্টার মিটবল

মিটবল বানানোর উপকরণ: গরুর মাংসের কিমা ৫০০ গ্রাম, মাঝারি টমেটো ২টি, মাঝারি গাজর ১টি, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন ছেঁচা ১ টেবিল-চামচ, কাঁচা মরিচ কুচি ২ চা-চামচ, ধনে পাতা কুচি ১ টেবিল-চামচ, তুলসীপাতা কুচি ২ টেবিল-চামচ, কালো গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, জলপাই তেল ২ টেবিল-চামচ, লেবুর রস ১ টেবিল-চামচ।

যেভাবে বানাবেন মিটবল: টমেটো খোসা ও বিচি ফেলে কুচি করে নিন। গাজর মিহি কুচি করুন। জলপাই তেল গরম করে তাতে রসুন ও পেঁয়াজ ভেজে টমেটো, গাজর ও মাংসের কিমা দিয়ে ভুনতে থাকুন। লবণ দিন। পযার্য়ক্রমে বাকি সব উপকরণ দিন। পানি শুকিয়ে এলে এই মিশ্রণ লেবুর রস দিয়ে মেখে নিন। এটি চপারে চপ করে কনর্ফ্লাওয়ার দিয়ে মাখিয়ে গোল কোপ্তার আকার করে ফেটানো ডিমে ডুবিয়ে ডুবো তেলে ভেজে নিন।
 
উপকরণ: লম্বা রুটি ৪ টুকরা, কুচি করা পারমিজান পনির ১ কাপ, টমেটো সস আধা কাপ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, পাসের্ল বা ধনেপাতা কুচি ২ টেবিল-চামচ, তুলসী পাতা কুচি ২ টেবিল-চামচ, টমেটো কুচি আধা কাপ।

প্রণালি: রুটি মাঝখানে চিরে টমেটো সস, মিটবল ও বাকি উপকরণ পযার্য়ক্রমে দিয়ে প্রিহিটেড ওভেনে ২ মিনিট রেখে গরম গরম পরিবেশন করুন।

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা