ব্রেকিং:
নয়াপল্টনে ভাংচুরকারী সন্ত্রাসীদের ধরিয়ে দিতে পুলিশের অনুরোধ ৭ নভেম্বরের পর দেশ দখলের হুমকি দিলো বিএনপির দুদু

মঙ্গলবার   ১১ ডিসেম্বর ২০১৮   অগ্রাহায়ণ ২৭ ১৪২৫   ০২ রবিউস সানি ১৪৪০

১৯

ক্যান্সার ও হৃদরোগ সারাতে অকার্যকর ভিটামিন ডি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৮  

বেশ কিছু খাদ্যপ্রাণের মধ্যে শরীরের দ্রবণীয় চর্বি জাতীয় (ফ্যাট সলিউবল) গুরুত্বপূর্ণ খাদ্যপ্রাণ হলো ভিটামিন ‘ডি’। অন্ত্র থেকে ক্যালসিয়াম ও ফসফরাস শোষণ করা, আয়রন ও ম্যাগনেশিয়াম দ্রবীভূত করার মতো গুরুত্বপূর্ণ কিছু কাজ করে ভিটামিন ‘ডি’। বিশেষ করে ইমিউন সিস্টেমকে শক্তিশালী রাখে বলে ক্ষতিকর ভাইরাস এবং ব্যাকটেরিয়া প্রতিরোধে ভিটামিন ‘ডি’র গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এক সময় চিকিত্সকরা মনে করতেন, হৃদরোগ, কিডনি, ডায়াবেটিস, হাড় ও দাঁতের সুরক্ষায় ভিটামিন ‘ডি’ বেশ কার্যকর। কিন্তু সম্প্রতি এক গবেষণায় জানানো হয়েছে, ক্যান্সার ও হৃদরোগ প্রতিরোধে পরিপূরক ভিটামিন ‘ডি’ অথবা ওমেগা-৩ মোটেও কার্যকর নয়। গত কয়েক বছর ধরে এই বিষয়টি নিয়ে চিকিত্সকদের মধ্যে বিতর্ক চলছে।

যুক্তরাষ্ট্রের পঞ্চাশোর্ধ ২৫ হাজারের বেশি মানুষকে এ সংক্রান্ত একটি জরিপে অর্ন্তভু্ক্ত করা হয়। জরিপে অংশ নেয়াদের কারোর ক্যান্সার, হৃদরোগ, স্ট্রোক অথবা অন্য কোন ধরনের জটিল রোগের ইতিহাস ছিল না। এদের সবাইকে পাঁচ বছর ধরে পরিপূরক ভিটামিন ‘ডি, পরিপূরক ওমেগা-৩ এবং ‘প্লেসবো’ ব্যবহার করতে দেয়া হয়। এদের মধ্যে একদল মানুষ নিয়মিত পরিপূরক ভিটামিন ‘ডি’ এবং পরিপূরক ওমেগা-৩ ব্যবহার করে। অন্য দলের সদস্যরা ব্যবহার করে ‘প্লেসবো’। পাঁচ বছর পর দেখা যায়, ক্যান্সার এবং হৃদরোগের ক্ষেত্রে পরিপূরক ভিটামিন ‘ডি’, পরিপূরক ওমেগা-৩ এবং ‘প্লেসবো’ ব্যবহারে উল্লেখযোগ্য কোন পার্থক্য পাওয়া যায়নি।

এই গবেষণার প্রধান ব্রিগহাম এবং ওমেনস হসপিটালের প্রিভেনটিভ মেডিসিন বিভাগের প্রধান ড. জোয়ান ই. ম্যানসন বলেন, এর আগে অন্য এক গবেষণায় বলা হয়েছিল, ভিটামিন ‘ডি’ এবং পরিপূরক ওমেগা-৩ ক্যান্সার এবং হৃদরোগের ঝুঁকি অনেকাংশে কমায়। এ বছরই যুক্তরাষ্ট্রের শিকাগোতে আমেরিকান হার্ট এসোসিয়েশন সাইন্টিফিক সেশনে এই দাবি করা হয়েছিল। ঐ গবেষণায় ৮ হাজারের বেশি মানুষকে অর্ন্তভুক্ত করা হয়েছিল। কিন্তু সর্বশেষ গবেষণা প্রতিবেদনে এই দাবির স্বপক্ষে কোন প্রমাণ পাওয়া যায়নি।

অনেক আগে থেকেই চিকিত্সা বিজ্ঞানীরা বলে আসছেন, যারা সাধারণত রোদের মধ্যে পরিশ্রমের কাজ করেন তাদের ক্যান্সারের ঝুঁকি কম থাকে। মূলত রোদের মধ্যে প্রাকৃতিকভাবে শরীরে ভিটামিন ‘ডি’ প্রবেশ করে। তাই মনে করা হতো পরিপূরক ভিটামিন ‘ডি’ হয়তো একইভাবে ক্যান্সার প্রতিরোধে কার্যকরী হবে। কিন্তু নতুন এই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, পরিপূরক এই ভিটামিন ‘ডি’ ক্যান্সার এবং হৃদরোগ প্রতিরোধে মোটেই কার্যকর নয়।

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের চিকিত্সক ভিক্টোরিয়া টেইলর বলেন, হূদরোগ এবং ক্যান্সার প্রতিরোধে পরিপূরক ভিটামিন ডি এবং পরিপূরক ওমেগা-৩ গ্রহণের জন্য আমরা কখনো পরমর্শ দিয়ে থাকি না। এবার এই গবেষণার ফলাফল থেকে সে-ই বিষয়টি প্রমাণিত হয়েছে।

চিকিত্সকদের মতে, ক্যান্সার এবং হৃদরোগের মতো জটিল অনেক রোগের ক্ষেত্রে ভিটামিন ডি ও ফ্যাটি এসিড থেকে প্রাপ্ত ওমেগা-৩ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। কিন্তু এর জন্য প্রাকৃতিক উত্স থেকে প্রাপ্ত ভিটামিন ডি এবং ওমেগা-৩ সব থেকে কার্যকরী। ক্যান্সার এবং হূদরোগমুক্ত থাকতে চিকিত্সা বিজ্ঞানীরা সুষম খাবার গ্রহণের পরামর্শ দিয়েছেন।-সিএনএন

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা