মঙ্গলবার   ২৬ মার্চ ২০১৯   চৈত্র ১২ ১৪২৫   ১৯ রজব ১৪৪০

৩৩

কাতার ইতিহাস গড়ে জানাল প্রস্তুত তারা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০১৯  

কাতার ইতিহাস গড়লো বটে। তবে বিশ্ব আর দেখল কই। এশিয়া কাপের এশিয়ার দেশেরই চোখ থাকে না। ফুটবল বিশ্ব তো পড়ে মরুক। তবে জাপানকে হারিয়ে ডাক দিল কাতার। যেন বলে উঠল, ব্রাজিল-আর্জেন্টিনা কিংবা ফ্রান্স-স্পেন এবার ফিরে তাকারও আমাদের দিকে। 

এশিয়া কাপে এতদিন এই কাতারের সর্বোচ্চ দৌড় ছিল কোয়ার্টার ফাইনাল পর্যন্ত। কিন্তু এবার যেন উল্টোরথে যাত্রা হলো তাদের। পুরো টুর্নামেন্টে আলো ছড়িয়ে শেষমেশ শুক্রবার কাঙ্ক্ষিত গন্তব্যেও নোঙর করেছে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশটি। চারবারের এশিয়াসেরা জাপানকে ৩-১ গোলে হারিয়ে প্রথম শিরোপা ঘরে তুলেছে কাতার। হয়তো তারা আগামী বিশ্বকাপের দেশ বলেই এই উন্নতি তাদের। 

সংযুক্ত আরব আমিরাতের জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে কাতারের হয়ে দারুণ নৈপুণ্য দেখিয়েছেন আলী। এ দিন ম্যাচের ১২তম মিনিটেই তার গোলে লিড নেয় কাতার। এ নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ নয় গোল করেছেন তিনি। যার সুবাদে এবারের আসরের সেরা গোলদাতার পুরস্কার উঠেছে আলীর হাতে। তার আগে ছয় ম্যাচে ৮ গোল করা আলী ২৩ বছরের পুরনো রেকর্ড স্পর্শ করেন। কাতারের বাকি দুই গোলের একটি করেন হাতিম, আরেকটি আসে আফিফের পা থেকে। জাপানের হয়ে একমাত্র গোলদাতা তাকুমি।

জাপানের জন্য দিনটি ছিল হতাশাজনক। রাশিয়া বিশ্বকাপে দারুণ উজ্জ্বল ছিল তারা। চারবার এএফসি এশিয়ান কাপের ফাইনাল খেলে, চারবারই চ্যাম্পিয়ন হয়েছে। এবার কক্ষচ্যুত করল কাতার। অথচ ২০১৫ সালে এশিয়ান কাপে একটি ম্যাচও জিততে পারেনি কাতার। সে তারাই কি-না গড়ল ইতিহাস। ২০২২ বিশ্বকাপ সামনে রেখে দল গঠন করছে কাতার। তার আগে এশিয়ার সেরা হয়ে যেন বিশ্বকে জানিয়ে দিয়েছে তারাও প্রস্তুত!

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা
এই বিভাগের আরো খবর