মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯   আশ্বিন ৩০ ১৪২৬   ১৫ সফর ১৪৪১

৩৯১

কনের ব্লাউজে বৈচিত্র্য

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০১৮  

ব্লাউজে বৈচিত্র্য এনেও কনের বিয়ের সাজে পরিবর্তন আনা সম্ভব। সাধারণত শাড়ির সঙ্গেই থাকে ব্লাউজের কাপড়। তবে আলাদা কাপড় দিয়েও বানিয়ে ফেলা যায় বিয়ের নজরকাড়া ব্লাউজ। রং, নকশায় শাড়ির সঙ্গে মিল থাকতেও পারে, না–ও থাকতে পারে। তেমনই কিছু ব্লাউজের কাটছাঁট নিয়ে এই প্রতিবেদন লিখেছেন রয়া মুনতাসীর
 
গোলাপি বেনারসি শাড়ির সঙ্গে ভেলভেটের ব্লাউজ এনেছে বনেদি ভাব। মোগল আমলের সাজের কথাও মনে হতে পারে। ভেলভেটের কাপড় কিনে ওপরে লাগানো হয়েছে সোনালি পাড় ও বড় আকারের চুমকি। ব্লাউজের সামনের দিকটি বন্ধ, পেছনে বড় গোল করে কাটা।

জমকালো জামদানির সঙ্গে মেরুন রঙের কাঁথাফোঁড়ের ব্লাউজ। সামনের অংশে ফাড়া আছে। হাতায় মসলিন কাপড়ের ওপর কাঁথাফোঁড়ের কাপড়টি কিছুদূর পরপরই জুড়ে দেওয়া হয়েছে। শাড়ি সামনে আঁচল টেনে পরা হয়েছে। চলে এসেছে ভিন্নতা। বাগ্‌দানের জন্য আদর্শ সাজ।

বিয়ের সময় যেকোনো ঘরোয়া অনুষ্ঠানের সঙ্গে মসলিনের শাড়ি মানিয়ে যাবে। শাড়ির সঙ্গে ব্লাউজটির মূল অংশের রং মেলানো হয়নি তবে কচি কলাপাতা রঙা ব্লাউজের হাতার শেষ অংশে রাখা হয়েছে বেগুনি রঙের পাড়। এতে করেই শাড়ির সঙ্গে খাপ খাইয়ে গেছে । গলার কাজটি বেশ নজরকাড়া। কলারের নিচে গোল করে কাটা অংশটি ভিন্নতা এনে দিয়েছে। এরপর বেশ খানিকটা জায়গা খালি। কনে চাইলে গলার গয়নাটি এখানে পরতে পারেন।


সবুজ বেনারসির সঙ্গে একই রঙের সিল্কের কাপড়ের জ্যাকেট দেওয়া হয়েছে। অভিজাত এই ব্লাউজ মানিয়ে যাবে বউভাতের সাজে।

লাল জামদানির জন্য বেছে নেওয়া হয়েছে লাল কাতানের ব্লাউজ। ক্রপ টপ স্টাইলে ব্লাউজটি বানানো হয়েছে। বোট নেকের গলা হওয়ায় গতানুগতিক ব্লাউজের চেয়ে চলে এসেছে ভিন্নতা। ব্লাউজটির পেছনে বোতাম ব্যবহার করা হয়েছে।

হাতায় ফ্রিলের ব্যবহার অনেক দিন ধরেই দেখা যাচ্ছে। শাড়ির নকশার একটি রং থেকেই বেছে নেওয়া হয়েছে ব্লাউজটির রং। ব্লাউজের মূল অংশে সিল্ক ব্যবহার করা হয়েছে। হাতায় ফ্রিল দেওয়া হয়েছে মসলিন দিয়ে। এতে করে ফ্রিলে স্বচ্ছতা এসেছে, পাশাপাশি ছাঁটটাও এসেছে ভালোভাবে।

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা