রোববার   ১৮ আগস্ট ২০১৯   ভাদ্র ২ ১৪২৬   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

৩৪

‘উত্তরা-মতিঝিল মেট্রোরেল চালুর সিদ্ধান্ত ইতিবাচক’

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ৯ জুন ২০১৯  

ধাপে ধাপে নয় একইসঙ্গে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেক্ষেত্রে ২০২০ নয় একুশেই শুরু হবে এর বাণিজ্যিক কার্যক্রম। কর্তৃপক্ষ বলছে, পরীক্ষামূলকভাবে চালানোর পর পরিপূর্ণভাবে চালু করতেই লাগবে বাড়তি সময়। বিষয়টিকে ইতিবাচক হিসেবেই দেখছেন বিশেষজ্ঞরা। তবে এ সময়ে সাধারণ মানুষের ভোগান্তি সহনীয় পর্যায়ে রাখতে আরো তৎপরতার তাগিদ দিয়েছেন তারা।

 ২০১৬ সালের জুলাইয়ে শুরু হয় দেশের প্রথম মেট্রোরেলের মাঠের কাজ। লাইন ৬ এর আওতায় উত্তরা থেকে মতিঝিল। এর মধ্যে প্রথম অংশ উত্তরা থেকে আগারগাঁওয়ের কাজ চলতি ডিসেম্বরে দ্বিতীয় ধাপের কাজ আগারগাও মতিঝিল পর্যন্ত ২০২০ সালে ডিসেম্বরে শেষ হওয়ার কথা জানিয়েছিল কর্তৃপক্ষ। আর সেই বছরেই এই রোডে মেট্রোরেলের চলাচল করার কথা থাকলেও কর্তৃপক্ষের নতুন লক্ষ্যমাত্রা ২০২১। 

মেট্রোরেল প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, শুধু আগারগাঁও অংশ চালু না করে সরকার পূর্ণ লাইন চালু করতে চাচ্ছে। পূর্ণ লাইন চালু করলে মেট্রোরেলের কাজ ভালো হবে। পরীক্ষামূলকভাবে চালুর পর ভুল-ত্রুটি শুধরে বাণিজ্যিক কার্যক্রমে যাবার কারণে কিছুটা বিল্ব বলে জানালেন প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক। 

তিনি বলেন, ট্রেনে লোকজন যাতায়াত করবে তাতে ঝুঁকি নেওয়া যাবে না। তাই বাকি কাজ শেষ করার জন্য সময় নেওয়া হচ্ছে। 

এদিকে, এ ধরণের সিদ্ধান্ত প্রকল্পের জন্য ইতিবাচক তবে এই সময়টা জনদুর্ভোগ সহনীয় মাত্রায় রাখতে আরো কার্যকরী হওয়ার তাগিদ দিচ্ছেন নগরপরিকল্পনাবিদরা। 

নগরপরিকল্পনাবিদ ইকবাল হাবিব বলেন, অর্ধেক কাজ শেষ করে চালু করার যে চিন্তা তার বদলে পরিপূর্ণ কাজ শেষ করে মেট্রোরেল চালু করার সিদ্ধান্তে সরকারকে সাধুবাদ দেওয়া যায়। কিন্তু সেক্ষেত্রে সরকারকে বিকল্প ব্যবস্থা নিতে হবে। যদিও মূল পরিকল্পনা অনুসারে লাইন ৬ এর কাজ ২০২৪ সালে শেষ হবার কথা। 

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা
এই বিভাগের আরো খবর