রোববার   ১৬ জুন ২০১৯   আষাঢ় ৩ ১৪২৬   ১২ শাওয়াল ১৪৪০

ঈদ স্পেশাল ‘কাশ্মিরী বিরিয়ানী’

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ৩ জুন ২০১৯  

ঈদ উপলক্ষ্যে সবার রান্নাঘরেই পরে রান্নার ধুম। সকালে মিষ্টি খাবার তো থাকেই কিন্তু দুপুরেরটা একদমই ভিন্ন। তাই এই ঈদে তৈরি করে ফেলুন স্পেশাল কাশ্মিরী বিরিয়ানী। যা সহজেই তৈরি করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-   

উপকরণ: খাসির মাংস ৭৫০ গ্রাম,বাসমতী চাল ১ কেজি,দুধ ২০০ মিলি,টক দই ২ চা চামচ,আদা গুঁড়া ১ চা চামচ, এলাচ গুঁড়া ১/৪ চা চামচ, ঘি ১৫০ গ্রাম, কেওড়া জল ১/৪ চা চামচ,জাফরাং সামান্য, শুকনো মরিচ গুঁড়ো ২ চা চামচ, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, মৌরি গুঁড়ো ২ চা চামচ, চিনি ১/৪ চা চামচ, লবণ স্বাদমতো।  

প্রণালী: একটি পাতিলে ঘি দিয়ে খাসির মাংসের টুকরোগুলো ভেজে নিন। এবার দই দিয়ে গোলাপি হয়ে আসা পর্যন্ত ভাজুন। তারপর পানি ও পরিমানমতো লবণ দিয়ে কষিয়ে নিন। মরিচ ও আদা গুঁড়ো দিয়ে কয়েক মিনিট কষিয়ে আধা লিটার পানি দিন। এবার আধা টেবিল চামচ গরম মশলা ও আধা চা চামচ মৌরি দিয়ে আঁচ কমিয়ে মাংস ভাল করে সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। মাংস নরম হয়ে গেলে মশলা থেকে মাংস তুলে নিয়ে আলাদা করে রাখুন। এবার পাতিলে লবণ দিয়ে ২ লিটার পানি সিদ্ধ করুন। কাপড়ের পুঁটলিতে গরম মশলা ও মৌরি বেঁধে ফুটন্ত পানির মধ্যে দিন। এবার পানির মধ্যে চাল দিয়ে আঁচ কমিয়ে আধা সেদ্ধ করে নিন। তারপর চালের ফ্যান ঝরিয়ে নিন। এবার পাতিলে প্রথমে মাংস দিন, তার উপর চাল, তার ওপর দুধ ও ঘি দিয়ে ঢাকনা দিয়ে পাতিলটি অল্প আঁচে বসান। সুন্দর গন্ধ বের হলে নামিয়ে নিন। ব্যস ঈদে পরিবারের সবার সাথে মেহমানদের পরিবেশন করুন মজাদার স্পেশাল কাশ্মিরী বিরিয়ানী।

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা