শনিবার   ২০ জুলাই ২০১৯   শ্রাবণ ৫ ১৪২৬   ১৭ জ্বিলকদ ১৪৪০

২৩৬

আমলকির মোরব্বা

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০১৮  

চলছে আমলকির মৌসুম। এ সময় প্রায় ঘরেই আমলকির মোরব্বা বানানো হয়ে থাকে। আমলকি বিভিন্ন রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে বলেই অনেকে এর মোরব্বা খেয়ে থাকেন।

আর এ মোরব্বা সারা বছর সংগ্রহ করে রাখা যায়। আমলকির মোরব্বা তৈরি প্রণালী জেনে নিন-

উপকরণ: আমলকি ৫০০ গ্রাম, লবণ স্বাদ মতো, তেঁতুল ১০ থেকে ১২ টি, চিনি ৫ কাপ, হোয়াইট ভিনেগার ২ কাপ, তেঁজপাতা ২ টি, দারুচিনি ২ টি, সাদা এলাচ ৪ টি।

প্রণালী: বাটিতে পর্যাপ্ত পরিমাণে পানির মধ্যে আধা চা চামচ লবণ মিশিয়ে নিন। এবার আমলকিগুলো কাটা চামচ দিয়ে চারপাশ ছিদ্র করে নিন যেন বিচি পর্যন্ত প্রতিটা ছিদ্র যায়। তারপর আমলকিগুলো লবণ পানির মধ্যে ১২ ঘণ্টা রেখে দিতে হবে। এরপর এগুলো তুলে নিন।এবার হাড়িতে পর্যাপ্ত গরম করে বলক আসলে সবগুলো আমলকি দিয়ে চুলার আঁচ ফুল রেখে ১০ থেকে ১২ মিনিট এগুলো ফুটিয়ে নিন। এরপর আমলকিগুলো ছেঁকে তুলে নিন।

এর মধ্যে ১০ থেকে ১২ টি খোসা ছাড়ানো তেঁতুল দিন। মোরব্বার স্বাদ অনেক বাড়িয়ে দেয় তেঁতুল। এবার সিরা তৈরির জন্য হাড়িতে চিনি, হোয়াইট ভিনেগার, তেঁজপাতা, দারুচিনি ও সাদা এলাচ দিয়ে চুলার আঁচ মিডিয়ামে রেখে এগুলো নেড়ে চেড়ে মিশিয়ে দিন। সিরায় বলক না আসা পর্যন্ত ঘন ঘন নাড়ুন। বলক আসলে আমলকি ও তেঁতুল দিয়ে প্রথম পাঁচ মিনিট ফুল আঁচে রান্না করুন। এরপর চুলার আঁচ মিডিয়ামে রেখে যতক্ষণ না আমলকির কালার সোনালি না হয় ততক্ষণ রান্না করতে হবে। এরপর চুলা থেকে নামিয়ে এক ঘন্টা রাখলেই সিরা ঘন হয়ে তৈরি হয়ে যাবে মজাদার আমলকির মোরব্বা।

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা