ব্রেকিং:
নয়াপল্টনে ভাংচুরকারী সন্ত্রাসীদের ধরিয়ে দিতে পুলিশের অনুরোধ ৭ নভেম্বরের পর দেশ দখলের হুমকি দিলো বিএনপির দুদু

মঙ্গলবার   ১১ ডিসেম্বর ২০১৮   অগ্রাহায়ণ ২৭ ১৪২৫   ০২ রবিউস সানি ১৪৪০

২০

অ্যালার্জির সমস্যা এড়াতে করণীয়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৮  

অ্যালার্জির সমস্যার কারণে অনেকেরই স্বাভাবিক জীবনযাত্রা বিঘ্নিত হয়। কারও কারও ক্ষেত্রে সমস্যাটা এতটাই প্রকট হয়ে ওঠে যে শরীর আর মন দুটোই বিপর্যস্ত হয়ে পড়ে। অ্যালার্জির সমস্যা এড়াতে সতর্ক থাকতে গিয়ে অনেকে আবার বিভিন্ন ধরনের ভুলও করেন।যেমন- 

১. ঘরে যথেষ্ট আলো-বাতাস ঢুকলে ঘর জীবানুমুক্ত থাকবে মনে করে অনেক অ্যালার্জির রোগীরা সারাক্ষন দরজা-জানালা খুলে রাখেন। এতে বিভিন্ন ফুলের পরাগরেণু বা ধুলোবালি ঢুকে পড়ে অ্যালার্জির সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে।

২. অ্যালার্জির সমস্যার কারণে অনেকে ওষুধের দোকানে গিয়ে অ্যালার্জিজনিত বিভিন্ন ওষুধ কিনে খান। কিন্তু ঠিক কি কারণে  অ্যালার্জি হচ্ছে তা না জেনেই যদি ওষুধ খাওয়া হয় সেক্ষেত্রে ক্ষতির সম্ভাবনাই বেশি। শুরুতেই চিকিৎসকের পরামর্শ নিন। পরীক্ষা করিয়ে আগে নিশ্চিত হয়ে নিন আপনার অ্যালার্জি ঠিক কি ধরণের। এর পর সে অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

৩. আপনার ব্যবহারকৃত জুতা, কাপড়, চুলে লেগে অ্যালার্জি সৃষ্টিকারী ধুলো-বালি প্রতিনিয়তই ঘরে ঢোকে। আবার পোষা প্রাণির কারণেও এটা ঘটে। এসব কারণে যতটা সম্ভব পরিষ্কার থাকতে উপযুক্ত সতর্কতা নেওয়া উচিত। বাইরে থেকে এসে মাথার চুল ধুয়ে ফেলাটাও অনেক জরুরী। নয়তো চুলে লেগে থাকা ধুলাবালি বালিশেও লেগে যাবে এবং রাতভর সেই ধুলো লাগা বালিশে ঘুমালে অ্যালার্জির সমস্যা আরও বেড়ে যেতে পারে।

৪. অনেকের বিভিন্ন খাবারে অ্যালার্জি থাকে। এগুলো খেলে তাদের মুখে এবং গলায় চুলকানি, অস্বস্তি দেখা দেয়। কখনও এই সব খাবার কাটাকাটি করলে, ধুতে গেলে বা রান্না করতে গেলেও অ্যালার্জির সমস্যা বাড়তে পারে। কোন কোন খাবারে আপনার অ্যালার্জি বেড়ে যায়, তা জানা থাকলে সেসব খাবার থেকে দূরে থাকা উচিত।

৫. অনেকেই অ্যালার্জির সমস্যায় চিকিৎসকের দেওয়া নাজাল স্প্রে ব্যবহার করে থাকেন। কিন্তু এই নাজাল স্প্রে ব্যবহারের ক্ষেত্রে অনেকেই নিয়ম মেনে চলেন না। নাজাল স্প্রের অতিরিক্ত ব্যবহারের ফলে নাকের ভেতরের অংশে এবং সাইনাসে মারাত্মক ক্ষতি হতে পারে। সূত্র : জি নিউজ

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা