ব্রেকিং:
নয়াপল্টনে ভাংচুরকারী সন্ত্রাসীদের ধরিয়ে দিতে পুলিশের অনুরোধ ৭ নভেম্বরের পর দেশ দখলের হুমকি দিলো বিএনপির দুদু

মঙ্গলবার   ১১ ডিসেম্বর ২০১৮   অগ্রাহায়ণ ২৭ ১৪২৫   ০২ রবিউস সানি ১৪৪০

২৭৮

‘অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাংলাদেশকে হারিয়েছি’

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৮  

২০১৬ সালে বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত হয়েছিল অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। সেই আসরে জিম্বাবুয়ের হয়ে খেলতে এসেছিলেন ব্রেন্ডন মাভুতা। সেই সময়ই বাংলাদেশের কন্ডিশন নিয়ে ধারণা পান এই লেগ স্পিনার। সেখানে খেলার অভিজ্ঞতা কাজে লাগাচ্ছেন চলতি সিরিজেই।

২১ বছর বয়সী মাভুতা চলতি বছরের জুলাই মাসে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পা রাখেন। দুইমাস বাদেই তার ওয়ানডে অভিষেক হয় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। আর সিলেট টেস্ট দিয়ে শুরু করেছেন টেস্ট ক্যারিয়ারও।

ছোট্ট ক্যারিয়ারে ইতিমধ্যেই স্বাক্ষর রেখেছেন নিজের সামর্থ্যরে। সিলেট টেস্টের দ্বিতীয় ইনিংসে চোখের পলকে চার উইকেট নিয়ে বাংলাদেশের হার ত্বরান্বিত করেছিলেন তিনি। বাংলাদেশের কন্ডিশন সম্পর্কে স্পষ্ট ধারনা থাকার কারণে টেস্টের অভিষেক ম্যাচে ভাল করতে পেরেছেন তিনি।

‘একেক জায়গায় উইকেট একেক রকম হবে। ভাগ্য ভাল আমি এখানে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছিলাম। আমার ধারনা ছিল উইকেট সম্পর্কে, যা আমাকে সাহায্য করেছে।’ মিরপুরে সাংবাদিকদের সাথে আলাপকালে গতকাল এসব কথা বলেন মাভুতা।

২১ বছর বয়সী এই তরুন লেগ স্পিনার বিশ্বের অন্যান্য লেগ স্পিনারদের সাথে নিজের মিল খুঁজে পান। প্রায় প্রতিটি টেস্ট খেলুড়ে দেশেই লেগ স্পিনারদের কদর বৃদ্ধি পাচ্ছে। আইসিসি র‌্যাঙ্কিংয়েও বোলারদের মধ্যে লেগ স্পিনারদের প্রভাব স্পষ্ট। মাভুতার স্বপ্নও ব্যতিক্রম নয়। বিশ্বের বাকি লেগ স্পিনারদের অনুকরণ করে শেখার চেষ্টা করছেন তরুন এই লেগি।

‘আমরা সবাই কোন না কোন ক্ষেত্রে একজন আরেকজন থেকে ভিন্ন। কিন্তু আমি আন্তর্জাতিক ক্রিকেটের সব লেগ স্পিনারদের অনুকরণ করে থাকি। সবার মধ্যে কিছু না কিছু মিল থাকেই। আমি তাদের দেখে শেখার চেষ্টা করি।’

মেহেরপুর বার্তা
মেহেরপুর বার্তা
এই বিভাগের আরো খবর